Breaking News
Home | ইসলাম | বদ স্বভাব দূর করতে যে আমল করবেন

বদ স্বভাব দূর করতে যে আমল করবেন

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে ইরশাদ করেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে; যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’ আল্লাহ তাআলার এ গুণবাচক নামগুলোর দৈনন্দিন জীবনে পালনীয় আলাদা আলাদা আমল এবং অনেক ফজিলত ও উপকারিতা রয়েছে।

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’ একটি। এ পবিত্র নামের আমলের মাধ্যমে মানুষ তার খারাপ বা বদ স্বভাব থেকে মুক্ত থাকতে পারবে।

আল্লাহর গুণবাচক নাম (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-হামিদু’
অর্থ : ‘নিজের জাত ও সিফাতের প্রশংসাকারী; যিনি প্রশংসার হকদার; তিনি তাঁর নামসমূহ, গুণাবলী, কার্যাদি, বাণীসমূহ, ইহসান, শরিয়ত ও মর্যাদার জন্য প্রশংসিত।’

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْوَلِيُّ)-এর আমল-

ফজিলত
>> যে ব্যক্তি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’-এর জিকির অধিক পরিমাণে পাঠ করে; ওই ব্যক্তির সব কাজ-কর্মই সুন্দর এবং পছন্দীয় হয়।

>> যদি কোনো ব্যক্তির মুখ থেকে সব সময় খারাপ বা মন্দ কথা প্রকাশ পায় কিংবা পরস্পরের সঙ্গে মন্দ আচরণ করে; যা তার অনিচ্ছায় হয়ে থাকে। ওই ব্যক্তি যদি আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْحَمِيْدُ) ‘আল-হামিদু’ কোনো পাত্রের লিখে তা পানিতে মিশিয়ে পান করে তবে আল্লাহর ইচ্ছায় সে ব্যক্তির বদ স্বভাব বা মন্দ আচরণ দূর হয়ে যাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর বদ স্বভাব ও মন্দ আচরণকারীদেরকে এ আমলের মাধ্যমে উত্তম আচরণকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

About admin

Check Also

হাদীসের আলোকে শয়তানের দুই শিং প্রতিদিন কখন উদিত হয় এবং কখন অস্তমিত হয়

হাদীসের আলোকে শয়তানের দুই শিং প্রতিদিন কখন উদিত হয় এবং কখন অস্তমিত হয় দেখুন ভিডীওতে, [embed]https://www.youtube.com/watch?v=UfLCBrHYWBM[/embed]