Home | সংবাদ | ‘২৫ ঘণ্টা চোখের পাতা এক করতে পারি নাই’

‘২৫ ঘণ্টা চোখের পাতা এক করতে পারি নাই’

অনেক দিন ধরেই চলছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠকের আলোচনা। এ নিয়ে দুদেশের শীর্ষ নেতাদের উত্তেজনার কমতি ছিলো না। আর ট্রাম্পই বা পিছিয়ে থাকবে কেন? আজ মঙ্গলবার সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠক শেষে ট্রাম্প জানালেন, গত ২৫ ঘণ্টা চোখের পাতা এক করতে পারেননি তিনি। 

সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘আমি কিছুই ছেড়ে আসিনি। আমি এখানে। আমি গত ২৫ ঘণ্টা ঘুমাইনি। কিন্তু আমি মনে করি এটা করা ঠিকই হয়েছে।’ আজকের বৈঠক দুই দেশের জন্যই ভালো কিছু বয়ে আনবে বলে উল্লেখ করেন ট্রাম্প। তবে উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রকরণের আগ পর্যন্ত দেশটির ওপর নিষেধাজ্ঞা বজায় থাকবে বলে উল্লেখ করেন তিনি।

এদিকে উত্তর কোরীয় নেতা কিম এই বৈঠকের জন্য ট্রাম্পের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের বৈঠকটি ঐতিহাসিক এবং অতীত ভুলে নতুন করে সামনে এগিয়ে নিতেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।’

‘বিশ্ব অনেক বড় পরিবর্তন দেখতে যাচ্ছে’ বলেও উল্লেখ করেন এ উত্তর কোরীয় নেতা। এর আগে আজ স্থানীয় সময় সকাল ৯টায় সিঙ্গাপুরের স্যান্টাসা দ্বীপে বৈঠক শুরু করেন দুই নেতা।
প্রথমেই দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প-কিম। ১২ সেকেন্ড ধরে হ্যান্ডশেক করেন তারা। কিমই প্রথম উপস্থিত হয়ে ট্রাম্পের জন্য অপেক্ষা করেন।
দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, শুরুতেই হয় ৪০ মিনিটের একান্ত বৈঠক। পরে শীর্ষ কর্মকর্তাদের নিয়ে খাবারের টেবিলে আরও দুদফা বৈঠক করেন তারা।

About admin

Check Also

দেশে মোট বিক্রিত ওষুধের অর্ধেক গ্যাসের

নগর সভ্যতা পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের জীবন যাত্রার মানেরও পরিবর্তন হচ্ছে। দিনে দিনে মানুষ যান্ত্রিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *