Breaking News
Home | সংবাদ | রাজপরিবারের সমালোচনা করে বই লেখায় শীর্ষ সৌদি আলেমকে গ্রেফতার

রাজপরিবারের সমালোচনা করে বই লেখায় শীর্ষ সৌদি আলেমকে গ্রেফতার

টিবিটি সারাবিশ্ব: সৌদি রাজপরিবারের দেশ পরিচালনার নীতির সমালোচনা করে বই লেখায় দেশটির শীর্ষ এক আলেমকে গ্রেফতার করেছে পুলিশ। শেখ সাফার আল হাওয়ালীর বাসায় অভিযান চালিয়ে গ্রেফতারের সময় আটক করা হয় তার দুই ছেলেকেও। তারাও আলেম। শারিরীকিভাবে খুবই অসুস্থ সাফার ও তার ছেলেদেরকে চোখ বেঁধে ও হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয়।

শেখ সাফারের ঘনিষ্ঠ সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এসব তথ্য জানিয়েছে। তবে সৌদি কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।
৬৮ বছর বয়সী সাফার সৌদি আরবে ধর্মতাত্ত্বিক হিসেবে অত্যন্ত পরিচিত মুখ। ৮০ এর দশকে তিনি ‘আল সাহওয়া মুভমেন্ট’ (জাগরণ আন্দোলন) নামে এক সংস্থা প্রতিষ্ঠা করেন। মূলত রাজতন্ত্রের পরিবর্তে গণতন্ত্রের দাবি এবং ক্ষমতাসীনদের দুর্নীতি ও পশ্চিমপ্রীতির বিরুদ্ধে সংস্থাটির অবস্থান। প্রকাশ্যে রাজপরিবারের সমালোচনার জন্য ৯০ এর দশকে তিনি গ্রেফতার হয়েছিলেন।

মধ্যপ্রাচ্য ভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, সম্প্রতি ‘মুসলিম এন্ড দ্য ওয়েস্টার্ন সিভিলাইজেশন’ নামে একটি বই প্রকাশ করেন শেখ সাফার। ৩ হাজার পৃষ্ঠার বইটিতে মূলত মুসলমানদের সাথে পশ্চিমা বিশ্বের সম্পর্কের ইতিহাস এবং তার নানা দিক নিয়ে আলোচনা করা হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সরকারগুলোর পশ্চিমপ্রীতি নিয়ে রয়েছে সমালোচনা। বর্তমান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং আবুদাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদের কড়া সমালোচনা করা হয়েছে বইটিতে। এছাড়া মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসির সমালোচনা করেছেন লেখক।

ধর্মতত্ত্বে পিএইচডি ডিগ্রিধারী শেখ সাফার তার বইয়ে সৌদি আরবের ইসরাইল নীতিরও সমালোচনা করেছেন। তারা ভাষায়, আবুদাবির যুবরাজের সাজিয়ে দেয়া সৌদি আরবের ইসরাইল নীতি হচ্ছে ‘বিশ্বাসঘাতকতা’। এই নীতি থেকে যুবরাজ বিন সালমানকে বেরিয়ে আসার আহ্বান জানান তিনি।
বইয়ে আরও বলা হয়েছে, ‘রাজপরিবার ভুয়া বিভিন্ন প্রকল্পে টাকা অপচয় করছে’।

২০০৩ সালে ইরাকে মার্কিন হামলা এবং ২০০৫ সালে সৌদি আরবে সামরিক ঘাঁটি স্থাপনের ঘোর বিরোধী ছিলেন শেখ সাফার। মার্কিন বাহিনীর বিরুদ্ধে ‘জেহাদ’ এর ডাকও দিয়েছিলেন। তবে একই সাথে যুক্তরাষ্ট্রের বেসামরিক নাগরিকদের ওপর হামলার বিরুদ্ধে অবস্থান ছিলো তার। গত বছরের সেপ্টেম্বর মাস থেকে সৌদি শুরু হওয়া ‘বিরোধী দমন’ অভিযানে সাহওয়া মুভমেন্টের একাধিক নেতাকে গ্রেফতার করা হয়েছে।

About admin

Check Also

ত্রাণ মজুত আছে কিন্তু নেওয়ার মতো মানুষ নেই: ত্রাণমন্ত্রী মায়া

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন,  ১২ মাসের মধ্যে ৭ মাসই দুর্যোগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *