কাশ্মীরের পুলওয়ামায় ভোটকেন্দ্রে গ্রেনেড বিস্ফোরণ | সংবাদ

9

স্টাফ রিপোর্টার: ভারতে লোকসভা নির্বাচনে আজ সোমবার পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে দেশটির সাত রাজ্যের ৫১ আসনে।

এর মধ্যে বিহারের ৫টি, জম্মু-কাশ্মীরের ২, ঝাড়খণ্ডের ৪, মধ্যপ্রদেশের ৭, রাজস্থানের ১২, উত্তরপ্রদেশের ১৪ এবং পশ্চিমবঙ্গের ৭টি আসনে আজ ভোটগ্রহণ চলছে।
নির্বাচন ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থার মধ্যেই জম্মু কাশ্মীরের একটি ভোটকেন্দ্রে গ্রেনেড বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
তবে এতে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি। প্রাথমিকভাবে জানা গেছে, পুলওয়ামায় একটি কেন্দ্রে ওই বিস্ফোরণ ঘটেছে। তবে বুথের বাইরে নাকি ভেতরে বিস্ফোরণ, তা এখনও স্পষ্ট নয়। সকাল ৯টা পর্যন্ত সারা দেশে ভোট পড়েছে ৬.১৭ শতাংশ।

সাতসকালে বুথে পৌঁছে ভোট দিলেন বেশ কিছু হেভিওয়েট নেতা-নেত্রীরা। উত্তরপ্রদেশের লখনৌকেন্দ্রে ভোট দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।
আজকের ভোটের মাধ্যমে দেশটির ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ৪২৪টিতে ভোটগ্রহণ সম্পন্ন হবে। বাকি ১১৮টি আসনে মধ্যে আগামী ১২ ও ১৯ মে ষষ্ঠ ও সপ্তম দফায় ভোট হবে। ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৩ মে।
সেদিনই প্রার্থীদের সঙ্গে সঙ্গে দলগুলোরও ভাগ্য জানা যাবে। আজ পশ্চিমবঙ্গের ৭, উত্তর প্রদেশের ১৪, বিহারের ৫, রাজস্থানের ১২, মধ্যপ্রদেশের ৭, জম্মু-কাশ্মীরের ২ এবং ঝাড়খন্ডের ৪ আসনে ভোটগ্রহণ হবে।
উত্তর প্রদেশের রায় বরেলি আসন থেকে সোনিয়া গান্ধী ও আমেথি আসন থেকে লড়ছেন রাহুল গান্ধী। রায় বরেলিতে সোনিয়ার মূল প্রতিদ্বন্দ্বী সাবেক কংগ্রেস নেতা ও বর্তমানে বিজেপি প্রার্থী দীনেশ প্রতাপ সিং।
আর আমেথিতে রাহুলের প্রতিদ্বন্দ্বী বর্তমান মন্ত্রী স্মৃতি ইরানি। এই দুই আসন কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত হলেও বিশ্লেষকরা বলছেন, এবার লড়াইটা জমজমাট হতে পারে। এই দফার ভোটে পশ্চিমবঙ্গে ভোটারদের বিশেষভাবে নিরাপত্তা দেওয়া হবে।
এজন্য সব রকম প্রস্তুতি নিয়েছে ভারতের নির্বাচন কমিশন। এমনকি বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রার্থীদের ওপরও বিশেষ নজরদারি করা হবে বলেও জানানো হয়েছে। সূত্র যুগান্তর